শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

কলকাতা | নেশাকে পেশা বানিয়ে বড়দিনের বাজার মাতাচ্ছেন হোম বেকারেরা

Riya Patra | ২০ ডিসেম্বর ২০২৩ ০৫ : ৪৯Riya Patra


রিয়া পাত্র

রুক্ষ,জবুথুবু, লেপমুড়ি দেওয়া শীতকালেও কিন্তু মজা অনেক। শাকসবজি, নলেন গুড়, পিঠেপুলির মাঝে কেকের সুবাস। আহা। কয়েক বছর আগেও কেক বুটিক, হোম বেকিং-এর মত আধুনিক শব্দের সঙ্গে বসবাস শুরু হয়নি আমজনতার। কিছু বছর আগেও বাড়িতে কেক বলতে প্রেসার কুকারে শীতের সন্ধেয় মা-ঠাকুমার তৈরি কেক। প্রতি কামড়ে কাজু-মোরব্বার স্বাদ, ঘরময় ভ্যানিলা এসেন্সের সুবাস। তবে সময়ের দাবিতে এখন পছন্দের ফ্লেভারের, ডিজাইনের কেক হাতের কাছে এসে পৌঁছচ্ছে সহজেই। আর এই কেক এত সহজে সকলের দুয়ারে পৌঁছে দিচ্ছেন যাঁরা, সেরকম ৪ জন হোম বেকারের কথা রইল এই প্রতিবেদনে। তাঁরা কেক বানানোর প্যাশনকে প্রোফেশন বানিয়েছেন।
তন্ময়ী ভট্টাচার্য, পড়াশোনা ইংরেজি সাহিত্য নিয়ে, যুক্ত আকাশবাণীর সঙ্গে। কিন্তু বাড়িতে মাইক্রোওভেন আসার পর থেকেই শুরু কেক তৈরি। একে একে আত্মীয়-বন্ধুদের জন্য কেক তৈরি করা, তাঁদের থেকে নিজের হাতের জাদুর কথা শোনা। তখনও মুলধন কেবল আগ্রহ। ময়দা-চিনির মিশ্রণে মেশেনি ব্যবসায়িক বুদ্ধি। পরে কোর্স করেছেন, শিখেছেন ইউটিউব থেকে। ফ্রুট কেক থেকে একে একে তার রান্নাঘরে তৈরি হয়েছে নানা রকমের কেক। বড়দিনের আগে এখন চরম ব্যস্ত। বানাচ্ছেন, ওয়াইন, রিচ, ড্রাই ফ্রুট কেক,নলেন গুড়ের কেক।


কথা বলা গেল স্বাতী ব্যানার্জির সঙ্গে। তিনি আবার থিম কেক, ক্রিম কেকের জামানায় মন দিয়ে বানিয়ে চলেছেন ফ্রুট কেক। বলছেন, তিনি গ্র্যান্ডমা ফ্লেভার ধরে রাখতে চান । বটানি নিয়ে পড়াশোনা, গুছিয়ে সংসার । তবে ছোটবেলাতেই মায়ের থেকে কেক বেক করার আগ্রহ তৈরি হয়েছিল। ভাল লাগত আর্ট অ্যান্ড ক্রাফট নিয়ে কাজ করতে। ফুড স্টাইলিং নিয়ে কোর্স, একাধিক জায়গায় কাজ করার সঙ্গেই তিনি বাড়িতে কেক বানাতে শুরু করেন বছর ১২ আগে। পরে কেক তৈরির প্রশিক্ষণ নিয়েছেন প্রতিষ্ঠান এবং বিশিষ্ট শেফেদের কাছে। ধীরে ধীরে গ্রাহকদের থেকে ভরসা পেয়ে এখন দিনরাত এক করে কেক বানাচ্ছেন স্বাতী। বদলে যেতে দেখেছেন কেক নিয়ে ক্রেতাদের আগ্রহ, চাহিদা। তবে তিনি কিন্তু পুরনো ধাঁচের কেক বানান, সঙ্গে সিগনেচার রিং কেক। যাকে পোশাকি ভাষায় বলা হয়ে থাকে বান্ড শেপ। ক্রিসমাসের ব্যাপক চাহিদার কথা মাথায় রেখে পুজোর পর থেকেই ওয়াইন-রামে ড্রাই ফ্রুট ভিজছে। শেষ ডিসেম্বরে এখন নাওয়া খাওয়া ভুলে বানাচ্ছেন ক্যারট অ্যান্ড ওয়ালনাট কেক, রাম সোকড রিচ ফ্রুট কেক, ফ্রুট অ্যান্ড নাট টিটাইম রিং কেক সহ আরও নানা ফ্লেভারের কেক।  
গোধূলি গুপ্তর বাড়ি তারকেশ্বর পেরিয়ে রসুলপুরে। বর্ধমান আর্ট কলেজ থেকে অ্যাপ্ল্যায়েড আর্ট নিয়ে পড়াশোনা।অ্যাড এজেন্সিতে চাকরি এবং চাকরি ছেড়ে এখন সারা দিনরাত মনে-মাথায় শুধু কেক। একসময় ভাল লাগত তাই কেক বানাতেন, শিক্ষক ইউটিউব। প্যাশনকে পেশা করেছেন লকডাউনে।কলকাতায় মামার বাড়িতে থেকে কেক বানাচ্ছেন। তবে গোধূলি লক্ষ্য করেছেন, বড়দিনের আগে মানুষ ফ্রুট কেক চাইলেও বাকি সারাবছর অনেকেই ঝুঁকছেন থিম কেকের দিকে। কারণ কী? তাঁর মতে অনেকেই ইদানিং স্বাদের থেকেও বেশি চান জাঁকজমক।

একই বক্তব্য অন্তরা দে’র। ল’কলেজে পড়ার সময় হাত খরচ দিয়ে কেকের সরঞ্জাম কিনে তৈরি শুরু। তাঁরও শিক্ষক ইউটিইউব। এখন পেশায় আইনজীবী। আদালতে দিনভর সওয়াল জবাব, বাড়ি ফিরে অর্ডার অনুযায়ী কেক বানানো। প্রতিদিন ভাবেন, যদি নেশা আর পেশার মধ্যে বেছে নিতে হয় কোনও একটা, কী করবেন তিনি? গোধূলি যেমন জানিয়েছেন, চাকরি করলে নির্দিষ্ট রোজগার থাকে ঠিকই, কিন্তু কেক বানিয়ে তাঁর ঝুলি যেভাব চেনা অচেনা মানুষের ভালবাসায় আর আশীর্বাদে ভরছে, তার মূল্য অনেক। 
আর এরা সবাই একবাক্যে বলছেন, বজায় রাখতে হবে ‘হোম-বেকারি’ কথাটার মর্যাদা। বাড়ির রান্নাঘর থেকে ওভেন ফ্রেশ কেক বানিয়ে তুলে দিতে হবে ক্রেতার হাতে। সেটাই এই সাদা কালো জীবনের চেরি অন দ্য টপ।




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

ভরা কোটাল থেকে রক্ষা পেল না মুখ্যমন্ত্রীর বাড়িও, হুড়মুড়িয়ে ধুকল জল...

শুক্রবারেই অবস্থান তুলে নিচ্ছেন জুনিয়র চিকিৎসকরা, শনিবার থেকে চলবে আংশিক কর্মবিরতি...

দায়িত্ব নিয়েই আরজি করে নতুন নগরপাল, বৈঠক করলেন অধ্যক্ষের ঘরে...

কথা বলে ‘ধোঁয়াশা’ কেটেছে, সোশ্যাল মিডিয়ায় ডেকরটার্স বিতর্ক নিয়ে জবাব চিকিৎসকদের...

আরজি কর কাণ্ডে ডাক সিবিআই-এর, ‘সবরকম সাহায্য’ করতে সিজিওতে মিনাক্ষী ...

স্বাস্থ্যসচিবের অপসারণের দাবি, ফের রাজ্যকে ই-মেল, জুনিয়র চিকিৎসকদের কর্মবিরতি অব্যাহত ...

রাতের শহরে ফের আক্রান্ত ট্র্যাফিক সার্জেন্ট, চিকিৎসা করাতে নিজেই ছুটে গেলেন হাসপাতালে...

খাস কলকাতায় ফের প্রোমোটারের দাপাদাপি, আহত ১

'যদি কাগজে লেখ নাম', কর্তব্যরত নার্সকে প্রেমপত্র দিয়ে বিপাকে যুবক...

নেতাজি সুভাষ ইঞ্জিনিয়ারিং কলেজে স্মার্ট ইন্ডিয়া হ্যাকাথন, অংশগ্রহণ করল ৯২টি দল...

সোম-রাতে বলেছিলেন মমতা, মঙ্গলে পুলিশের সঙ্গেই বড় বদল স্বাস্থ্যেও ...

কলকাতার নতুন পুলিশ কমিশনার মনোজ বর্মা, বিনীত হলেন এডিজি এসটিএফ ...

পড়ুয়াদের দক্ষ ও শিল্পমুখী করে তোলার বিশেষ প্রচেষ্টা এসএনইউ’‌র ...

কালীঘাটে মমতার বাড়িতে জুনিয়র চিকিৎসকদের সঙ্গে হল বৈঠক, মিলল সমাধান?‌ ...

প্লাবিত এলাকা নিয়ে চিন্তিত মমতা, দিলেন এই নির্দেশ ...

সরকার এবং ডাক্তারদের নিঃশর্ত আলোচনা জরুরি, নয়তো নৈরাজ্যের পথে চলে যাবে পশ্চিমবঙ্গ...

চিকিৎসকদের শর্ত মানল রাজ্য, কালীঘাটে মুখ্যমন্ত্রীর বাড়িতে বৈঠকে যাচ্ছেন জুনিয়র চিকিৎসকরা...



সোশ্যাল মিডিয়া



12 23